শনিবার বাচনিকের বাৎসরিক আবৃত্তি সন্ধ্যা

Sun, Oct 27, 2019 10:32 PM

শনিবার বাচনিকের বাৎসরিক আবৃত্তি সন্ধ্যা

নতুনদেশ ডটকম: ‘মানুষ জাগবে ফের’- এমনি প্রত্যাশা নিয়ে টরন্টোর জনপ্রিয় আবৃত্তি সংগঠন বাচনিক আয়োজন করেছে তাদের বার্ষিক  আবৃত্তি সন্ধ্যার। আগামী শনিবার(২ নভেম্বর)  সন্ধ্যা ৭টায়  ১০০ ব্রিমলি রোডের ব্লেসড কার্ডিনাল নিউম্যান ক্যাথলিক স্কুলের মিলনায়তনে বসবে এই কবিতার আসর।

প্রসঙ্গত,গত পাঁচ বছর যাবত বাচনিক আবৃত্তি সংগঠন হিসেবে কবিতা আবৃত্তি, গুণীজনদের স্মরণ সভা, ছন্দ ও আবৃত্তি বিষয়ক কর্মশালার আয়োজন করে  টরন্টোর সুধীজনের দৃষ্টি আকর্ষণ করেছে। তারাই ধারাবাহিকতায় এবার হতে যাচ্ছে বাচনিকের ৬ষ্ঠ বাৎসরিক নিবেদন।

শহরের পরিচিত আবৃত্তিকারদের পাশাপাশি বাচনিক মঞ্চে নিয়ে আসছে নতুন প্রজন্মের কয়েকজন শিল্পীকেও । দুই প্রজন্মের শিল্পীদের পরিবেশনায় বাচনিকের  এই আয়োজন ভিন্ন আবেদন তৈরি করবে নি:সন্দেহে।

 কবিতার এই আসরে আবৃত্তি করবেন ফ্লোরা নাসরিন ইভা, কাজী হেলাল , কাজী আবদুল বাসিত, ফারহানা আহমদ, হোসনে আরা জেমী, আসমা হক, রাশেদা মুনির, ম্যাক আজাদ, অরুনা হায়দার, সুমি রহমান,মেরী রাশেদীন,ইরা নাসরিন, সাবরিনা নূর এর সাথে  নতুন প্রজন্মের অনুভা জয়ী নাথ,সম্পূর্না সাহা,নাজিয়া হক, আনিয়া হক থাকছেন কবিতার এই আয়োজনে। সুকন্যা নৃতাঙ্গনের শিল্পীদের নৃত্য রয়েছে বাড়তি পা্ওনা হিসেবে।

বাচনিকের আহ্বায়ক মেরী রাশেদীন এই প্রসঙ্গে বলেন, দর্শক শ্রোতাদের সামনে পরিপূর্ণ একটি অনুষ্ঠান পরিবেশন করার জন্য আমরা চেষ্টা করছি। আমাদের শিল্পীরা্ও সেইভাবেই নিজেদের তৈরি করছেন।

তিনি তাদের অনুষ্ঠানে সবাইকে আমন্ত্রন জানিয়ে বলেন, বাচনিকের অনুষ্ঠানের উল্লেখযোগ্য একটি বৈশিষ্ট্য হচ্ছে ঘোষিত সময়ে অনুষ্ঠান শুরু করা। এবারও তার ব্রতিক্রম হবে না। ঠিক সন্ধ্যা ৭টায় অনুষ্ঠান শুরু হবে। আমরা সবাইকে অনুরোধ করবো নির্দিষ্ট সময়ের মধ্যে আসনে উপবিষ্ট থাকতে।

বাৎসরিক এই আয়োজনে বাচনিক কবিতা সংশ্লিষ্ট একজন বিশিষ্ট ব্যক্তিত্বকে বাচনিক সম্মাননা দেয়। এবারের বাচনিক সম্মাননার জন্য মনোনীত হয়েছেন কমি মাসুদ খান। বাংলা কবিতায় এই সময়ের অত্যন্ত শক্তিশালী কবি মাসুদ খান অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে আয়োজকরা জানিয়েছেন।

দর্শনীর বিনিময়ে এই আবৃত্তি সন্ধ্যার টিকেটের মূল্য ১০ ডলার। ডেনফোর্থের এটিএন মেগাস্টোর এবং কানিজ বুটিকে টিকেট পা্ওয়াযাচ্ছে। যে কোনো প্রয়োজনে ৪১৬  ৮৪১ ৪৪৯৫ এবং ৬৪৭ ৭০১ ০৩৫৩ নম্বরে যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়েছে।


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান