টরন্টোয় বাংলাদেশ - কানাডা বাণিজ্য ফোরাম: অন্টারিও চেম্বারের সাথে সমঝোতা স্মারক

Tue, Sep 3, 2019 11:41 PM

টরন্টোয় বাংলাদেশ - কানাডা বাণিজ্য ফোরাম: অন্টারিও চেম্বারের সাথে  সমঝোতা স্মারক

নতুনদেশ ডটকম: বাংলাদেশের ব্যবসায়ী শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই  অন্টারিও চেম্বার অব কমার্সের (ওসিসি) সাথে একটি সমঝোতা স্মারক সাক্ষর করেছে। ডাউন টাউন টরন্টোর দ্যা নাশনাল ক্লাবে আয়োজিত- কানাডা বাংলাদেশ বাণিজ্য ফোরামে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম এবং ওসিসি সভাপতি রকো রসি নিজ নিজ চেম্বারের পক্ষে এ সমঝোতা স্মারকে  স্বাক্ষর করেন।

টরন্টোস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এবং অন্টারিও চেম্বার অব কমার্সের (ওসিসি) যৌথ ব্যবস্থাপনায় টরন্টোয়  প্রথমবারের মত ‘বাংলাদেশ-কানাডা বাণিজ্য ফোরাম-২০১৯’  মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে।  বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী  টিপু মুন্সী এমপি, ১৯ সদস্যের একটি প্রতিনিধি দল নিয়ে এই ফোরামে যোগ দিয়েছেন।

আয়োজকরা জানিয়েছেন, কানাডার সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক  কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর এই প্রথম দুই দেশের মধ্যে এধরনের একটি বাণিজ্য ফোরাম অনুষ্ঠিত হল।

দুটি বিষয়ভিত্তিক প্যানেল আলোচনার পর  আয়োজকরা  গণমাধ্যমের সাথে মতবিনিময় করেন। বাংলাদেশ সফটওয়্যার এবং তথ্য সেবা সংগঠন (বেসিস) এর সভাপতি  সৈয়দ সাদাত আলমাস কবিরের  সঞ্চালনায় ‘কিভাবে কানাডা বাংলাদেশের সাথে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রেসারন করতে পারে’ এবং ওসিসি প্রেসিডেন্ট রকো রসির সঞ্চালনায়   ‘কিভাবে বাংলাদেশ কানাডার সাথে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারন করতে পারে’ শিরোনামে দুটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সি, এমপি , অন্টারিও প্রদেশের অর্থনৈতিক উন্নয়ন, কর্মসংস্থান ও বাণিজ্য মন্ত্রী  ভিক্টর ফেডালি, কানাডায় বাংলাদেশের হাই কমিশনার মিজানুর রহমান, কনসাল জেনারেল নাঈম উদ্দিন আহমেদ বক্তব্য রাখেন।

এছাড়া জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোঃ মোশারফ হোসেন ভূঁইয়া, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল  কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান  পবন চৌধুরী, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব  তপন কান্তি ঘোষ, বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক  মোহাম্মদ খুরশীদ ওয়াহাব, অন্টারিও চেম্বার অব কমার্সের সহ-সভাপতি লুই ডিপামা, ঢাকাস্থ কানাডিয়ান হাইকমিশনের কাউন্সেলর মিজ করিন পেট্রিসর, বিজিএমইএ এর সহ-সভাপতি  মসিউল  আলম (সজল), কেনচেম বাংলাদেশের এর সভাপতি মাসুদুর রহমান প্রমুখ ফোরামে প্যানেল সদস্য হিসেবে অংশগ্রহন করেন। 

 

 


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান