নিউ ইয়র্কের আনডকুমেন্টেডদের জন্য ড্রাইভিং লাইসেন্স সুবিধা

Thu, Jun 20, 2019 11:22 PM

নিউ ইয়র্কের আনডকুমেন্টেডদের জন্য ড্রাইভিং লাইসেন্স সুবিধা

সোহেল মাহমুদ:আগামী ১৬ ডিসেম্বর থেকে ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে পারবেন নিউ ইয়র্কে বসবাসরত আনডকুমেন্টেড অভিবাসীরা। গেলো ১৭ জুন সোমবার নিউ ইয়র্ক স্টেট সিনেটে পাস হয় দীর্ঘ আরাধ্য গ্রীন লাইট বিল, যাতে যুক্তরাষ্ট্রের আরো কয়েকটি স্টেটের মতো আনডকুমেন্টেড অভিবাসীদের জন্যও ড্রাইভিং লাইসেন্স সুবিধা দেয়ার কথা বলা আছে। সে রাতেই স্টেট গভর্নরের কলম লেগেছে বিলটিতে। ফলে, ১৮০ দিন পর আইনে পরিণত হচ্ছে এ বিল। ১৪ ডিসেম্বর শনিবার এবং পরদিন রোরবার হবার কারণে ১৬ ডিসেম্বর থেকে ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে পারবেন যে কেউই।

 

আনডকুমেন্টেডদের কেনো ড্রাইভিং লাইসেন্স দেয়া হবে এ শোকে পিত্ত জ্বলে কয়লা হচ্ছে ডিপার্টমেন্ট অব মটর ভেহিকলের (ডিএমভি) কিছু কেরানীর। স্টেটের বিভিন্ন কাউন্টিতে কর্মরত এদের অনেকেই ইতোমধ্যে ঘোষণা দিয়েছে, তারা আনডকুমেন্টেডদের ড্রাইভিং লাইসেন্স পাবার আবেদন গ্রহণ করবেন না। কেউ কেউ এ নিয়ে আদালতে যাবেন বলে ঘোষণা দিয়েছেন। বলছেন, গভর্নর এন্ড্রু ক্যমো ফেডারেল আইনের বরখেলাপ করেছেন। সংবাদমাধ্যমের তথ্য, আনডকুমেন্টেডদের লাইসেন্স পাওয়ার সুবিধ দেয়ায় সবচেয়ে বেশি ক্ষুব্ধ বাফেলো এবং এর আশপাশের এলাকার ডিএমভি কর্মচারীরা। সম্ভবত, এই বোকাদের অনেকেই জানে না যে, যুক্তরাষ্ট্রের ১৩ স্টেট এবং ওয়াশিংটন ডিসিতে আনডকুমেন্টেডদের জন্য ড্রাইভিং লাইসেন্স নেয়ার সুবিধা আছে।

 

যারা ড্রাইভিং লাইসেন্সের পেতে চান তারা নিচের তিনটির যে কোন একটি অবশ্যই আবেদনের সময় সাথে নেবেনঃ

১। যে দেশের নাগরিক আপনি, সে দেশের পাসপোর্ট, মেয়াদ থাকতে হবে।

২। পাসপোর্ট না থাকলে, যে দেশের নাগরিক সে দেশের স্থানীয় দূতাবাস বা কনস্যুলেটের ইস্যু করা একটা ডকুমেন্ট, যাতে আবেদনকারীকে চিহ্নিত করা যায়।

৩। একটা বৈধ বিদেশী ড্রাইভিং লাইসেন্স, আবেদনকারীর ছবিসহ। মেয়াদ আছে কিংবা মেয়াদ শেষ হয়েছে দুই বছরের বেশি হয়নি।

নিউইয়র্ক প্রবাসী সাংবাদিক সোহেল মাহমুদের ফেসবুক পোষ্ট


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান