রাগ রঙের আয়োজনে কিংবদন্তির শিল্পী সুবীর নন্দীকে স্মরণ

Sun, May 26, 2019 12:35 PM

রাগ রঙের আয়োজনে কিংবদন্তির শিল্পী সুবীর নন্দীকে স্মরণ

মুক্তি প্রসাদ:  গানের সুর আর কথামালায় কিংবদন্তির শিল্পী সুবীর নন্দীকে স্মরণ করেছে টরন্টোর শিল্পীরা।  শুদ্ধ সঙ্গীত শিক্ষা ও চর্চ্যার প্রতিষ্ঠান ’রাগ রঙ  আকাদেমি’  শিল্পী  সুবীর নন্দীকে শ্রদ্ধা জানাতে এই অনুষ্ঠানের আয়োজন করলেও শহরের খ্যাতিমান শিল্পীরা এতে অংশ নেন।

টরন্টোর দুর্গাবাড়ী মন্দিরের সহযোগিতায় ‘দুর্গাবড়ীতে অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। শিল্পীর বিদেহী আত্মার প্রতি সম্মান জানিয়ে শুরুতেই এক মিনিট নিরবতা  পালন করা হয়।

ফারহানা পল্লবের উপস্থাপনায় শিল্পীরা গান গাইতে ওঠে শিল্পীকে নিয়ে স্মৃতিচারন এবং নিজেদের ভাবনাগুলোও তুলেধরেন। ‘সুবীর নন্দী স্মরণ’ অনুষ্ঠানের মূল উদ্যোক্তা রাগ রঙ আকাদেমি’র প্রাণ পুরুষ শিল্পী রনি রয়  সুবীর নন্দী’র  সাথে  ছোটোবেলা থেকে সখ্যতার বিবরন তুলে ধরেন।  তিনি শিল্পীর সাথে রেডিও টেলিভিশনে গান করা ছাড়াও  ব্যক্তিগত অনেক স্মৃতির কথা তুলে ধরেন। খ্যাতিমান ব্যান্ড শিল্পী আশিকুজ্জামান টুলু্ও গানের ফাঁকে ফাঁকে শিল্পীকে নিয়ে তাঁর  স্মৃতি মিশ্রিত নানা তথ্য তুলে ধরেন।ব্যারিষ্টার চয়নিকা দত্ত শিল্পী সুবীর নন্দীকে নিয়ে স্মৃতিচারণ করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সঙ্গীত পরিবেশন করেছেন, টিনাা কিবরিয়া, সেলিনা আহমেদ ঝর্ণা ,সুভাষ দাস,রদিয়া, মুক্তি প্রসাদ, রবার্ট বৈদ্য, শ্যাম  আলম, সাবু শাহ্, সুলতানা শিরিন, অনুপ বোস, মুনমুন রায়। তবলায় সংগত করেছেন দোলন সিনহা এবং জন গোমেজ। শব্দ নিয়ন্ত্রনে ছিলেন দেবাশীষ সাহা। অনুষ্ঠানটি আয়োজনে সামগ্রিতভাবে সহযোগিতা করেছেন সুশীতল চৌধুরী।

বৈরী প্রাকৃতিক পরিবেশ  উপেক্ষা করে সুবীর নন্দীর ভক্তরা অনুষ্ঠানে সমবেত হয়ে শিল্পীর প্রতি শ্রদ্ধা জানান ।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান