টরন্টোয়  শুভ বুদ্ধপূর্ণিমা  উদযাপন

Sun, May 19, 2019 10:14 PM

টরন্টোয়  শুভ বুদ্ধপূর্ণিমা  উদযাপন

 নতুনদেশ ডটকম : কানাডার অন্টারিও প্রদেশের বৃহত্তর টরন্টো এলাকায় অবস্থিত একমাত্র বাংলাদেশী বৌদ্ধবিহার, টরন্টো বুড্ডিস্ট মনাস্ট্রি এন্ড মেডিটেশন সেন্টার - এ উৎসবমুখর আবহে নানা উপাচারে গত শনিবার বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শুভ বুদ্ধ পূর্ণিমা উদযাপিত হয়েছে।

 যথাযথ ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে অন্টারিও প্রদেশে বসবাসরত বাংলাদেশী বৌদ্ধগণ তাদের এ প্রধান ধর্মীয় উৎসব উপলক্ষে নানা কর্মসূচি পালন করেন। মহামতি ভগবান বুদ্ধের জন্ম, বুদ্ধত্বলাভ এবং মহাপরিনির্বাণ – ত্রিস্মৃতি বিজড়িত বৈশাখের পূর্ণিমা তিথিতে অনুষ্টিত এই পুণ্যোৎসবে সকালে ওয়েস্ট এন্ড বুড্ডিস্ট টেম্পল, মিসিসাগা’র আবাসিক ভিক্ষুগণ এবং মহাধম্মিকা টেম্পল, টরন্টো’র বিহারাধিপতি ভান্তে আশিন কোইদা’র উপস্থিতিতে মঙ্গল প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন Canada: A Mindful and Kind Nation এর প্রতিষ্টাতা সভাপতি, ওয়েস্ট এন্ড বুড্ডিস্ট টেম্পল, মিসিসাগা-এর উপবিহারাধিপতি এবং টরন্টো বিশ্ববিদ্যালয়ের চ্যাপ্লেন, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ডঃ ভান্তে শরণপালা।

অনুষ্ঠানে অষ্টশীল ও পঞ্চশীল প্রার্থনা, বুদ্ধ পূজা, অষ্টপরিষ্কারদান এবং সুত্রপাঠ সহ বিভিন্ন ধর্মীয় কার্যাদি সম্পন্ন করা ছাড়াও জগতের সব প্রাণীর সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করে অনুষ্ঠিত হয় বিশেষ প্রার্থনা। প্রার্থনাশেষে মধ্যাহ্ন ভোজের আয়োজন করা হয়। উল্লেখ্য যে আজ থেকে ২৬৪০ বছর আগে এই দিনে মহামতি গৌতম বুদ্ধ  আবির্ভূত হয়েছিলেন। তার জন্ম, বোধিলাভ ও মহাপ্রয়াণ বৈশাখী পূর্ণিমার দিনে হয়েছিল বলে এদিনটি ‘বুদ্ধ পূর্ণিমা’ হিসাবেও পরিচিত।বিজ্ঞপ্তি।


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান