নুসরাত, তনু, ত্বকীদের জন্য হ্যামিল্টনে ’সুরে’র কালো নৱবৰ্ষ পালন

Wed, Apr 17, 2019 5:53 PM

নুসরাত, তনু, ত্বকীদের জন্য হ্যামিল্টনে ’সুরে’র কালো নৱবৰ্ষ পালন

নতুনদেশ ডটকম : বাংলাদেশের ক্রমবর্ধমান নারী  নিপীড়ন, হত্যার  প্রতিবাদে কালো পোশাকে  বাংলা  নববর্ষ পালন করেছে টরন্টোর জনপ্রিয় ব্যান্ড গ্রুপ ‘সুর’। গত ১৪ ফেব্রুয়ারি হ্যামিলটনে  অনুষ্ঠিত বাংলাদেশি এসোসিয়েশন অব হ্যাল্টিন এর পহেলা বৈশাখের অনুষ্ঠানে আমন্ত্রিত হয়ে সুর অংশ নেয়। বরাবরের লাল সাদার পরিবর্তে এবার ‘সুর’ এর শিল্পীরা কালো রং এর পোশাকে মঞ্চে ওঠেন ।

 প্রসঙ্গত, বিশিষ্ট কণ্ঠশিল্পী  শবনম তনুকা, মাহবুবুল হক, এবং ময়ূখ সায়েদকে নিয়ে গড়ে ওঠা ব্যান্ড  ‘সুর’ ইতিমধ্যে ব্যাপক পরিচিতি পেয়েছে।  সংগীতকে ভৌগোলিক সীমার বাইরে ছড়িয়ে দেয়ার প্রত্যয় নিয়ে প্রবাসে গড়ে ওঠা ‘সুর’ বিশ্বায়নকে অনুসরনের পাশাপাশি  নিজেদের মাঝে ধারণ করে বাংলা সংগীতের ঐশ্বর্য ভান্ডার। তারা  গান নির্বাচনে সবসমই ভাষাকে  প্রাধান্য না দিয়ে প্রাধান্য দেয় ভিন্ন মাত্রার সংগীতকে। একইসাথে তাদের যে কোনো পরিবেশনায় গানের সাথে তারা দর্শককে পৌঁছে দিতে চায় কোনো না কোনো বার্তা। সুরের কাছে এটা যেন এক সামাজিক দায়বদ্ধতা।

এবারের  বর্ষবরণ উৎসবে ‘সুর’ আমিন্ত্রত হয়েছিলো হ্যামিলটনে । গান গাইতে গিয়েও সামজিক দায়বদ্ধতাকে ভুলতে পারেনি ‘সুর’। পলে বাংলাদেশে ক্রমবর্ধমান নারী নিপীড়ন বিশেষ করে প্রতিবাদের আইকন হয়ে ওঠা নুসরাতের নির্যাতন এবং পরবর্তীতে পুড়িয়ে হত্যার  প্রতিবাদ ছড়িয়ে দেয়ার প্রত্যায় নিয়ে ’সুর’  অনুষ্ঠানে উপস্থিত হয় কালো পোশাকে।

অনুষ্ঠানের প্রধান পারফরমার হিসাবে সুরের মনোমুগ্ধকর পরিবেশনা  দর্শকদের দুই ঘন্টারো অধিক সময় ধরে মুগ্ধ করে রাখে। দেশের গান, লালন, রবীন্দ্রসংগীত, আধুনিক, ফোক, কান্ট্রি সং, বাংলাদেশী ব্যান্ড সংগীতসহ নানা ধরনের  গান জায়গা করে নেয় তাদের পরিবেশনায়। এই উপস্থাপনায় একইসাথে ’সুর’  সম্প্রতি না ফেরার  দেশে চলে যাওয়া বাংলাদেশের লিজেন্ড শিল্পীদের একটি করে সংগীত পরিবেশন করেছে।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান