ওমরাহ ভিসায় ঘোরা যাবে সৌদির শহর

Thu, Sep 20, 2018 12:34 AM

ওমরাহ ভিসায় ঘোরা যাবে সৌদির শহর

নতুনদেশ ডটকম: ওমরাহ পালনকারীরা তাঁদের ভিসাকে ওমরাহ ভিসা থেকে ভ্রমণ ভিসায় পরিবর্তিত করতে পারবেন। ওমরাহ পালন শেষে তাঁরা সৌদি আরবের নানা দর্শনীয় স্থান ভ্রমণ ও কেনাকাটা বা চিকিৎসাসেবাও নিতে পারবেন। সৌদি আরবের ট্যুরিজম অ্যান্ড ন্যাশনাল হেরিটেজ কমিশনের প্রধান যুবরাজ সুলতান বিন সালমান যুগান্তকারী এই পদক্ষেপের কথা জানিয়েছেন। পর্যটনশিল্পকে এগিয়ে নিতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে সৌদি আরবে ওমরাহ পালনকারী লোকজনের জন্য দেশটির অন্যান্য শহর ভ্রমণে নিষেধাজ্ঞা ছিল। এই ঘোষণার মাধ্যমে সেই নিষেধাজ্ঞা উঠে গেল।

মুসলিম রাষ্ট্রটির ঐতিহ্যকে দেখো স্লোগানের একটি পদক্ষেপ দুই বছর আগেই নেওয়া হয়েছিল। এটি বাস্তবায়নের পদক্ষেপটি গত সোমবার কমিশনের পক্ষ থেকে নেওয়া হলো।

সৌদি আরবের রিয়াদে এক প্রেস কনফারেন্সে সুলতান বিন সালমান বলেন, এটা ওমরাহ পালনকারীদের জন্য একটি সুযোগ বলা যেতে পারে। এর মাধ্যমে তাঁরা সৌদি আরবের মুসলিম ঐতিহ্য, নানা দর্শনীয় স্থান থেকে শুরু করে নান্দনিক শপিং সেন্টারসবই দেখতে পাবেন। তিনি আরও বলেন, ওমরাহ শেষ করার পর তাঁরা তাঁদের প্রয়োজনীয় নানা রকমের ভ্রমণ শেষ করে নিতে পারবেন।

আল আরাবিয়ার খবরে বলা হয়েছে, ওমরাহর জন্য ৩০ দিনের ভিসা দেওয়া হয়। এই ভিসায় এখন যে কেউ সৌদির অন্যান্য শহর ও এলাকায় যেতে পারবেন। গত সোমবার দেশটির পক্ষ থেকে এসব কথা বলা হয়েছে।

সৌদি আবরের হজ এবং ওমরাহ-বিষয়ক উপমন্ত্রী আবদুল ফাত্তাহ মাতহাত গালফ নিউজকে বলেন, ওমরাহর জন্য দেওয়া ৩০ দিনের ভিসা দেওয়া হয়। ওমরাহ পালনের জন্য ১৫ দিনের মতো সময় লাগে। আর বাকি ১৫ দিন ওই ভিসায় ওমরাহ পালনকারী ব্যক্তিরা সৌদি আরবের অন্য শহর ও এলাকাগুলোতে ঘুরে বেড়াতে পারবেন। তিনি বলেন, কেউ চাইলে ওই ভিসার মেয়াদ আরও বাড়ানোর জন্য আবেদনও করতে পারবেন। তবে এ জন্য আবেদনটি সৌদি আরবে আসার আগেই সম্পন্ন করতে হবে।

সারা বিশ্ব থেকে বছরের ১০ মাস ওমরাহ পালনের জন্য ভিসার আবেদন করা যায়।

সৌদি আরবের হজ মন্ত্রণালয়ের কর্মকর্তা আবদুল আজিজ ওয়াজ্জান বলেন, গত চার দিনে ২৫ হাজার ওমরাহর ভিসা দেওয়া হয়েছে। দেশটি আশা করছে এ বছরে ৮৫ লাখ ওমরাহ ভিসা দেওয়া হবে। গত বছর এ সংখ্যা ছিল ৭৫ লাখ।

সূত্র: প্রথম আলো


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান