’পলিটিক্যাল কার্টেসি’তে এনডিপি নেতা জাগমিতকে জিতিয়ে আনার আলোচনা!

Wed, Sep 19, 2018 1:27 AM

’পলিটিক্যাল কার্টেসি’তে এনডিপি নেতা জাগমিতকে জিতিয়ে আনার আলোচনা!

নতুনদেশ ডটকম: এনডিপি নেতা জাগমিত সিংকে উপনির্বাচনে ‘জিতিয়ে’ সংসদে আসার সুযোগ তৈরির জন্য ‘পলিটিক্যাল কার্টেসি’ নিয়ে কথাবার্তা হচ্ছে।জাগমিত সিং এর বিরুদ্ধে কোনো প্রার্থী না দেয়ার ব্যাপারে প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যে আলোচনা শুরু হয়েছে বলে জানা গেছে।

প্রসঙ্গত, এনডিপির নেতা জাগমিত সিং ব্রিটিশ কলম্বিয়ার বার্নাবি সাউথ আসনের উপনির্বাচনে প্রার্থী হচ্ছেন। উপনির্বাচনে বিজয়ী হ্ওয়ার উপর তার কেবল সংসদে যা্ওয়াই নয়, দলের নেতা হিসেবে বহাল থাকাটা্ও নির্ভর করছে।

গ্রীন পার্টির নেতা এলিজাবেথ মে ইতিমধ্যে ঘোষনা দিয়েছেন জাগমিত সিং এর বিপরীতে তারা কোনো প্রার্থী দেবে না। লিবারেল পার্টি আনুষ্ঠানিকভাবে কোনো  ঘোষনা না দিলেও ওই আসনে প্রার্থী না দেওয়ার ব্যাপারে আলাপ আলোচনা চালাচ্ছে বলে কানাডীয়ান মিডিয়াগুলো আভাস দিয়েছে।

জানা গেছে, কোনো প্রধান নেতার বিপরীতে প্রার্থী না দেওয়ার একটি অলিখিত প্রচলন কানাডীয় রাজনীতিকরা অনুসরন করে। ‘পলিটিক্যাল কার্টেসি’ হিসেবে এটি করা হয়। ২০০২ সালে কানাডীয়ান এলায়েন্সের নেতা হিসেবে ক্যারগেরি সাউথ্ওয়েষ্টের উপনির্বাচনে স্টিফেন হারপার প্রার্থী হলে লিবারেল পার্টি সেখানে কোনো প্রার্থী মনোনয়ন দেয়া থেকে বিরত থাকে। এর আগে ২০০০ সোলে এলায়েন্সের নেতা স্টক্ওয়েল ডে’র বিরুদ্ধ্ওে লিবারেলসহ অন্যান্য দলগুলো কোনো প্রার্থী দেয়নি। প্রগ্রেসিভ কনজারভেটিভ পার্টির নেতা হিসেবে জো ক্লার্ক নির্বাচনে দাড়ালে অন্যদলগুলো ওই আসনে  প্রার্থী মনোনয়ন থেকে বিরত থাকে।

তবে ২০০৬ সালে লন্ডন অন্টারিও’র একটি আসনে গ্রীণ পার্টির নেতা এলিজাবেথ মে’র বিরুদ্ধে লিবারেল পার্টি প্রার্থী দিয়েছিলো। ২০০৮ সালেই আবার নোভাস্কশিয়ায় গ্রীণ পার্টির নেতা প্রার্থী হলে সেখানে প্রার্থী দেয়া থেকে বিরত থাকে লিবারেল পার্টি।

আগামী নির্বাচনে জাগমিত সিং এনডিপিকে নেতৃত্ব দেবেন, অথচ তিনি নিজেই এমপি নন- এই চিন্তা থেকেই ব্রিটিশ কলম্বিয়ার এই উপনির্বাচনে জাগমিত সিংকে নির্বাচনে প্রার্থী করেছে এনডিপি। ২০১৫ সালের নির্বাচনে ওই আসনে এনডিপির প্রার্থী কেনেডি স্টিওয়ার্ট ৫০০’র মতো ভোট বেশি পেয়ে নির্বাচিত হয়েছিলেন। তিনি এবার ভ্যাঙ্কুভারের মেয়র পদে প্রতিদ্বন্ধিতা করছেন।

ছবি: দ্যা কানাডীয়ান প্রেস


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান