টরন্টো সিটি নির্বাচন: আজ আবার আদালতে উঠছে

Tue, Sep 18, 2018 12:08 AM

টরন্টো সিটি নির্বাচন: আজ আবার আদালতে উঠছে

নতুনদেশ ডটকম: টরন্টো সিটি কাউন্সিলের নির্বাচনে কাউন্সিলরের সংখ্যা নিয়ে বিতর্ক আবারো আদালতে গড়ালো। সংসদে নতুন একটি বিল উত্থাপনের পাশাপাশি প্রভিন্সিয়াল সরকার সুপরিয়ির কোর্ট অব জাস্টিসের রায়কে স্থগিত করতে আদালতে আপিল করেছে।

মঙ্গলবার সকাল ১০টায় এই আপিল আবেদনের শুনানী হ্ওয়ার কথা রয়েছে।

অন্টারিও সরকারের পক্ষে সোমবার আদালতে আপিল আবেদন করা হয়েছে বলে জানা গেছে। এদিকে সিটি কাউন্সিল নির্বাচন পরিচালনার প্রশাসনিক  দায়িত্বে থাকা সিটি ক্লার্কও নিজস্ব আইনজীবীর মাধ্যমে এই মামলায় পক্ষ হ্ওয়ার জন্য আবেদন করেছেন।

তিনি তার আবেদনে উল্লেখ করেছেন, নির্বাচনী কাঠামো সম্পর্ পরিষ্কার ঘোষনা না থাকলে তার পক্ষে নির্বাচন পরিচালনা করা কঠিন হবে।

আদালতের রায়  কতো দ্রুত হবে সে ব্যাপারে নিশ্চিত কোনো তথ্য কারো কাছেই নেই। তবে আদালত  প্রভিন্সের আপিল গ্রহন করে সুপিরিয়র কোর্টের রায় স্থগিত করলে ২৫ আসনে সিটি নির্বাচন হবে।

আদালতের রায় পক্ষে না গেলেও কনজারভেটিভ সরকার ২৫ আসনে নির্বাচন অনুষ্ঠানে সিটিকে বাধ্য করতে পারে। আদালত কর্তৃক বাতিল হওয়া বিল-৫ এর আদলে সংসদে পেশ করা বিল-৩১ এর আ্ওতায় সিটিকে ২৫ আসনে ফিরিয়ে নেয়ার ব্যবস্থা করেই রেখেছে ফোর্ড সরকার। আগামী বৃহস্পতিবার বিলটি পাশ হ্ওয়ার সম্ভাবনা আছে।

জানা গেছে, বিল-৩১ সংসদে পেশ হ্ওয়ার পর ৪ শতাধিক আইনজীবী এর বিরুদ্ধে প্রকাশ্যে অবস্থান নেয়ার পর ফোর্ড সরকারের ভাবনায় নতুন কিছু উপসর্গ যুক্ত হয়েছে। বিল-৩১ নিয়ে চার্টার অব রাইট লংঘনের নতুন মামলায় জড়িয়ে পরার বিষয়টি চিন্তায় রেখেই আদালতে গেছে প্রভিন্সিয়াল সরকার।

জানা গেছে, প্রভিন্সের আবেদনে  সুপিরিয়র কোর্টের রায় স্থগিত চা্ওয়ার পাশাপাশি কয়েকটি প্রস্তাবও দেয়া হয়েছে। প্রভিন্সের প্রস্তাবে টরন্টো সিটির ২৫টি ্ওয়ার্ড রেখে প্রতি ্ওয়ার্ডে ২ জন করে মোট  ৫০ জন কাউন্সিলর করার প্রস্তাবের কথা আদালতের আবেদনে উল্লেখ করা হয়েছে বলে জানা গেছে। এটি সম্ভব না হলে ্ওয়ার্ড সংখ্যা ৪৭ থেকে বাড়িয়ে ৫০ এ উন্নীত করে ৫০ জন কাউন্সিলর করার প্রস্তাবনা্ও তাদের বিবেচনায় রয়েছে বলে আলোচনা হচ্ছে।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান