কানাডিয়ান সেন্টারের প্রবীনদের স্বাস্থ্যসেবা বিষয়ক  কর্মশালা

Thu, Jun 14, 2018 1:06 AM

কানাডিয়ান সেন্টারের প্রবীনদের স্বাস্থ্যসেবা বিষয়ক  কর্মশালা

নতুনদেশ ডটকম: নিয়মিত ব্যায়াম এবং পরিমিত খাবার গ্রহণের মাধ্যমে ৮০ শতাংশ দীর্ঘস্থায়ী রোগ, যেমন ডায়াবেটিস, হার্টের সমস্যাসহ অনেক জটিল রোগই  নিয়ন্ত্রণ করা যায়। কানাডিয়ান সেন্টার আয়োজিত এক কর্মশালায় এ অভিমত ব্যক্ত করা হয়। ১২ জুন টরন্টোর ডেনফোর্থস্থ এক্সেস পয়েন্টে প্রবীনদের স্বাস্থ্যসেবা বিষয়ক এ কর্মশালা অনুষ্ঠিত হয়। উডগ্রীণ কমিউনিটি সার্ভিসেসের সহায়তায় এ অনুষ্ঠানে কমিউনিটির বিভিন্ন শ্রেনী ও পেশার পঁচিশজন বয়স্ক ব্যক্তি অংশগ্রহণ করেন।

 

কর্মশালায় প্রবীনদের স্বাস্থ্যসেবার বিভিন্ন বিষয় উপস্থাপন করেন উডগ্রীণ কমিউনিটি সার্ভিসেসের হেল্থ ফেসিলিটেটর পুর্নিমা গুপ্ততিনি বলেন, “জানতে না চাইলে কানাডায় ডাক্তাররা স্বতঃস্ফুর্তভাবে রোগীদের কোনো তথ্য দেন না। সেজন্য রোগীর দায়িত্ব হচ্ছে তথ্য জেনে নেওয়া। কারন ওষুদের চেয়ে স্বাস্থ্য তথ্যটা অনেক বেশি গুরুত্বপুর্ণ। বক্তারা বলেন, ডাক্তাররা ওষুদ  কিভাবে খেতে হবে তা বলে দেনমুলত স্বাস্থ্যটা সুস্থ্য থাকার ক্ষেত্রে ব্যক্তির ভুমিকাটাই মুখ্য। শারিরীক কর্মকাণ্ড, ব্যায়াম এবং সেইসাথে মানসিক সুস্থ্য থাকার প্রতিও নজর দিতে হবে। শরীরের ওজন বৃদ্ধি, অতিরিক্ত খাবার এবং বিভিন্ন প্রকারের তৈলাক্ত ও চর্বি জাতীয় খাবার স্বাস্থ্যের জন্য হুমকীসরূপ।

 

কানাডিয়ান সেন্টার আয়োজিত এ কর্মশালায় বলা হয়, কানাডায় একজন রোগীর জন্য ফ্যামিলি ডাক্তারের সময় বরাদ্দ থাকে পনের মিনিট। কেউ যদি এর চেয়েও বেশি সময় ডাক্তারের সাথে পরামর্শ করতে চান তবে পরপর দুটি এপয়েনমেন্ট বুকিং দেয়ার বিধান আছে। ডাক্তারকে সব সমস্যার কথা বুঝিয়ে বলা দরকার। ভাষাগত সমস্যা থাকলে এমন কাউকে সাথে নিয়ে যাওয়া উচিত যিনি বিষয়টা ভালভাবে বুঝিয়ে বলতে পারবেন। কানাডিয়ান সেন্টারের সভাপতি ইমাম উদ্দিন আলোচনায় অংশগ্রহণনের জন্য কমিউনিটির সদস্যদের ধন্যবাদ জানান। আগামী ১৯ জুন মঙ্গলবার, বেলা তিনটায়, ৩০৭৯ ডেনফোর্থস্থ এক্সেস পয়েন্টে, “হেল্থ সিস্টেম নেভিগেশন  শীর্ষক একই ধরনের আরেকটি কর্মশালা অনুষ্ঠিত হবে। বিজ্ঞপ্তি।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান