মিয়ানমার বিষয়ক বিশেষ দূত নিয়োগ দিলো কানাডা, আরো ১২ মিলিয়ন ডলার সহায়তা ঘোষনা

Mon, Oct 23, 2017 12:58 PM

মিয়ানমার বিষয়ক বিশেষ দূত নিয়োগ দিলো কানাডা, আরো ১২ মিলিয়ন ডলার সহায়তা ঘোষনা

নতুনদেশ ডটকম: মিয়ানমারে রোহিঙ্গা পরিস্থিতি সার্বক্ষণিক পর্যবেক্ষণএবং এই ব্যাপারে পরামর্শ দিতে  ‘মিয়ানমার বিষয়ক বিশেষ দূত’ নিয়োগ  দিয়েছে কানাডা। অন্টারিওর  সাবেক প্রিমিয়ার এবং লিবারেল পার্টির প্রভাবশালী নেতা বব রে  প্রধানমন্ত্রীর মিয়ানমার বিষয়ক বিশেষ দূত এর দায়িত্ব পেয়েছেন।

সোমবার সকালে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই  নিয়োগের ঘোষনা দেন। একই সাথে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সহায়তার জন্য অতিরিক্ত  ১২ মিলিয়ন ডলার আর্থিক সহায়তার ঘোষনা দিয়েছে কানাডা।  সব মিলিয়ে রোহিঙ্গাদের জন্য কানাডা ২৫ মিলিয়ন ডলার বরাদ্দ দিলো।

প্রসঙ্গত: কানাডাই প্রথম এবং একমাত্র দেশ যারা রোহিঙ্গা ইস্যূ সার্বক্ষণিক  পর্যবেক্ষণ করার জন্য উচ্চ পর্যায়ের একজনকে বিশেষ দায়িত্ব দিলো।

বব রে কে নিয়োগ দেওয়ার ঘোষনা দিয়ে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তার বিবৃতিতে বলেছেন, মিয়ানমারের রাখাইনে মানবিক এবং নিরাপত্তা সংকটে বিশেষ করে মুসলমানদের হত্যা নির্যাতনে কানাডা গভীরভাবে উদ্বিগ্ন।

তিনি বলেন, আইনজীবী, রাজনীতিক, সরকারি প্রতিনিদি হিসেবে বব রে’র দক্ষতা এবং অভিজ্ঞতা  রোহিঙ্গা ইস্যূতে একটি  দীর্ঘমেয়াদের টেকসই সমাধানে পৌঁছুতে মিয়ানমার এবং আন্তর্জাতিক গোষ্ঠীর সাথে আলোচনা, দেনদরবার এবং সমঝোতার  ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।  


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
External links are provided for reference purposes. This website is not responsible for the content of externel/internal sites.
উপরে যান