টরন্টোতে আন্তর্জাতিক সেমিনার : ভোটের আগে ভোটের পরে সংখ্যালঘু নির্যাতন বন্ধের দাবি

Sun, Oct 22, 2017 1:23 PM

টরন্টোতে আন্তর্জাতিক সেমিনার : ভোটের আগে ভোটের পরে সংখ্যালঘু নির্যাতন বন্ধের দাবি

নতুনদেশ ডটকম  : ভোটের আগে পরে বাংলাদেশে সংখ্যালঘুদের উপর হামলা, নির্যাতন বন্ধে পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছেন, বর্হিবিশ্বের সংখ্যালঘু সম্প্রদায়ের নেতৃবৃন্দ। তাঁরা বলেছেন, বাংলাদেশে যে কোনো নির্বাচনের আগে পরে সংখ্যালঘুরা নির্যাতনের শিকার হয়, এটি বন্ধ হওয়া দরকার।

শনিবার টরন্টোর রয়্যাল কানাডীয়ান লিজিয়ন হলে অনুষ্ঠিত ‘আসন্ন জাতীয় নির্বাচন এবং বাংলাদেশের সংখ্যালঘুদের ভূমিকা’ শীর্ষক দিনব্যাপী এক আন্তর্জাতিক সেমিনারে বক্তারা এই মতামত তুলে ধরেন।

 ‘বাংলাদেশ মাইনোরিটি রাইটস এলায়েন্স’-এর উদ্যোগে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন ‘বাংলাদেশ মাইনোরিটি ওয়াচ’-এর প্রধান রবীন্দ্র ঘোষ। আয়োজক সংগঠনের সেক্রেটারি সরোজ দাসের সঞ্চালনায় সংগঠনের সভাপতি অরুন দত্ত স্বাগত বক্তব্য দেন। সেমিনারে যুক্তরাষ্ট্র, রাশিয়া, যুক্তরাজ্য, সুইডেন, বাংলাদেশ ও কানাডার বিভিন্ন সংগঠনের শতাধিক নেতাকর্মী অংশ নেন।

 বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ, ইউরোপ শাখা’র সভাপতি তরুন কান্তি চৌধুরী, যুক্তরাষ্ট্র ঐক্য পরিষদের সভাপতি নব্যেন্দু বিকাশ দত্ত, যুক্তরাজ্যে ‘সেক্যুলার বাংলাদেশ মুভমেন্ট’-এর নেত্রী পুষ্পিতা গুপ্তা, রাশিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ও মানবাধিকার সংগঠক তরুন কান্তি চক্রবর্তী, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সেক্রেটারি ও ঐক্য পরিষদের আন্তর্জাতিক সমন্বয়কারী শিতাংশু গুহ, বিদ্যুৎ ভৌমিক, অজন্তা দেব রায় ,দিলিপ কর্মকার, বিদ্যুৎ ভৌমিক, প্রীতিবিন্দু চাকমা শুভ রয়, বিজিত রায়,  অধ্যাপক রেখা পাঠক, দস্তিদার ঘোষ,  আনোয়ার হোসেন মুকুল, বিধায়ক সেন, রন ব্যানার্জি, আকবর হোসেন, ড্যান ডোবস, সুশীতল রায় চৌধুরী, সুহার্তো চাকমা ও হিমাদ্রি সেখর প্রমূখ বক্তব্য রাখেন।

সাবেক ছাত্রনেতা, ডাকসুর সাবেক এজিএস নাসির উদ দোজা, সাবেক ছাত্রনেতা আনোয়ার হোসেন মুকুল, এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন।

সভায় বক্তারা বাহাত্তরের সংবিধান পূণ:প্রবর্তনের দাবি জানিয়ে বলেন, সত্যিকারের ধর্মনিরপেক্ষ বাংলাদেশ প্রতিষ্ঠা না পেলে সংখ্যালঘুদের বাংলাদেশে সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত হবে না।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান