সঞ্চয় ও বিনিয়োগে সহায়তা দিতে এসেছে আর্কটিক রিচ

Sun, Oct 15, 2017 10:02 AM

সঞ্চয় ও বিনিয়োগে সহায়তা দিতে এসেছে আর্কটিক রিচ

নতুনদেশ ডটকম: বিনিয়োগের জন্য বাড়তি অর্থের প্রয়োজন নেই, আপনার বিদ্যমান অবস্থা থেকেই সঞ্চয় করে তা বিনিয়োগ করতে পারেন। তার জন্য প্রয়োজন একটু পরিকল্পনা। সেই পরিকল্পনা প্রণয়নে সহায়তা দিতে এগিয়ে এসেছে ‘আর্কটিক রিচ’ নামে অর্থনৈতিক খাটিঁতথ্য আর  প্রযুক্তি বিষয়ক কোম্পানি।

‘আর্কটিক রিচ’ একদিকে আপনাকে দৈনন্দিন খরচ থেকে সঞ্চয়ের পথ বাতলে দিয়ে বিনিয়োগে সহায়তা করবে যাতে আপনার অবকাশকালীন সময়টা স্বচ্ছন্দে কাটাতে পারেন। কানাডার শীর্ষস্থানীয়  আর্থিক প্রতিষ্ঠানে দীর্ঘদিন সাফল্যের সাথে কাজ করার পর বাংলাদেশি বংশোদ্ভূত কায়সার ইসলাম নতুন এই ধারনা নিয়ে বাংলাদেশি কমিউনিটিতে কাজ করতে শুরু করেছেন।

‘আর্কটিক রিচ’ এর প্রধান নির্বাহী কর্মকর্তা কায়সার ইসলাম বলেন, ৬০-৬৫ শতাংশ মানুষেরই অবসরকালীন সময় নিয়ে কোনো সুনির্দিষ্ট পরিকল্পনা নেই। রিটায়ারমেন্টের পর তাদের ব্যয়ভার কিভাবে নির্বাহ হবে, কিভাবে একটি নির্ভার জীবন যাপন করা যায়- সেটি নির্ভর করে ভালো একটি পরিকল্পনার উপর। কিন্তু পর্যাপ্ত খাটিঁ  তথ্যের অভাবে অনেকেই সেই পরিকল্পনাটি করে উঠতে পারে না। এখানেই আরটিক রিচ আপনার বিশ্বস্থ বন্ধু হিসেবে আপনার পাশে দাড়াতে পারে।

তিনি বলেন, আরটিক রিচ এর পেশাদার আর্থিক বিশ্লেষকরা সহজভাষায় উপস্থাপন করেন সব জটিল অর্থ সংশ্লিষ্ট বিষয়গুলো যা সাধারন মানুষদের বোঝা ও সে অনুযায়ী কাজ করা সহজ করে দেয়।

আর্কটিক রিচ এর কর্মপ্রক্রিয়া পর্যালোচনায় দেখা যায়, সম্পূর্ণ  বিনামূল্যে প্রথমে কোম্পানির সাথে নিবন্ধিত হওযা যায়। নিবন্ধনের পরই সংশ্লিষ্ট গ্রাহককে কোম্পানির ডাটাবেজে প্রবেশাধিকার দেওয়া হয়, যেটি আসলে দৈনন্দিন প্রয়োজনে দরকারি বিশাল এক তথ্যভান্ডার। গ্রোসারি থেকে শুরু করে বিমানের টিকে কাটা পর্যন্ত যাবতীয় তথ্যাদি এই ডাটাবেজে আছে। ফলে গ্রাহক সহজেই কখন কোন কোম্পানি কোন পণ্য বা সেবাটি হ্রাসকৃত মূল্যে দিচ্ছে-সেই তথ্য পেয়ে যাবেন।

পরবর্তীকালে ন্যূনতম একটি ফি দিয়ে কোম্পানির সেবা গ্রহন করা যায়। আরকটিক রিচ তাদের গ্রাহ ছাড়া আর কারো কাছ থেকে কোনো কমিশন বা অর্থ নেয় না। তাই তাদের প্রদত্ত তথ্য সবসময়ই হয় তাদের গ্রাহকদের সর্বোচ্চ আর্থিক সুবিধার জন্য।

কায়সার ইসলাম বিষয়টি ব্যাখ্যা করে বলেন, নিবন্ধিত গ্রাহকদের ব্যক্তিগত অবস্থা অনুসারে আমরা একটি ডাটাবেইজ তৈরি করি। ওই গ্রাহকের খরচের প্রবণতাও সেখানে থাকে। ফলে কখন কোন খাতে ব্যয়ের লাগাম টেনে ধরতে হবে কিংবা কোথায় কোন খাতে এর চেয়ে স্বল্পমূল্যে সেবা বা পণ্য পাওয়া যাবে সেটি গ্রাহককে জানিয়ে দেওয়া হয়। তিনি বলেন, গ্রাহকের খরচ পর্যবেক্ষণের মাধ্যমে সেখান থেকেই তাদের সঞ্চয়ের পথ খুজেঁ দেওয়ার কাজটিই আমরা করে থাকি।

তিনি বলেন, শুরুতে সঞ্চয়ের পরিমান স্বল্প মনে হলেও খ্রব দ্রুত জমানোর অংকটা বাড়তে থাকে।ব্যক্তিগত অবস্থার উপর নির্ভর করে আর্কটিক রিচের গ্রাহকরা  প্রতি বছর  ৩ হাজার থেকে ১৫ হাজার ডলার পর্যন্ত সঞ্চয় করতে পারেন।

তিনি বলেন, এই সঞ্চয়ের অর্থ যাতে গ্রাহ বিনিয়োগ করতে পারে সে ব্যাপারেও আমরাও তথ্য দিয়ে সহায়তা দেই।

কায়সার ইসলাম বলেন, কানাডীয়ান বিনিয়োগ বাজারের দর্ঘিদিনের অভিজ্ঞতায় সমৃদ্ধ পেশাদার একটি গ্রুপ আর্কটিক রিচ এ গ্রাহকের বিনিয়োগের ব্যাপারে সহায়তা করে থাকে।।

তিনি বলেন, কানাডীয়ান অর্থনৈতিক বাজারে দীর্ঘ দিন সক্রিয়ভাবে কাজ করার অভিজ্ঞতা থেকে আমার মনে হয়েছে, মানুষের কাছে অর্থনৈতিক বিষয়ের খাটিঁ তথ্যের এবং আন্তরিক সহায়তার  যথেষ্ট ঘাটতি আছে। অনেক সময় ‘কি যে তারা জানেন না’ সেটিও ঠিক বুঝে ওঠা কঠিন হয়ে পরে। এর কারন একদিকে তথ্য প্রবাহের অপর্যাপ্ততা, অপরদিকে প্রাপ্ত তথ্যটা ঠিক মতো বুঝে ওঠতে না পারা। তথ্য এবং প্রযুক্তিছাড়াও আমরা উৎসাহ, উদ্দীপনা এবং অর্থনৈতিক সহায়তা বিষয়ক কারিগরি সহায়তাও দিয়ে থাকি।

কায়সার ইসলাম বলেন, আমরা মাস ভিত্তিক চুক্তিতেও আমাদের গ্রাহকদের সাথে কাজ করে থাকি। তাই আমাদের সব গ্রাহকই আমাদের সেবায় সন্তোষ্ট। আর্কটিক রিচ নামের এই অর্থনৈতিক বিষয়ক তথ্য প্রযুক্তি কোম্পানি একটি সময়োপোযোগি উদ্যোগ।সার্বিক ধারনা না থাকায় পদে পদে অর্থনৈক লোকসানের দিন এখন পেছনে।

যে কোনো তথ্যের জন্য আর্কটিক রিচ এর সাথে যোগাযোগের ঠিকানা: ইমেইল:  kislam@arcticrich.com & friends@arcticrich.com টেলিফোন: ৪১৬ ৭৭৯ ২৭৭৫

 


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
External links are provided for reference purposes. This website is not responsible for the content of externel/internal sites.
উপরে যান