৮ময় বর্ষ সংখ্যা ৫০ | সাপ্তাহিক  | ২৩ আগস্ট ২০১৭ | বুধবার
কী ঘটছে জানুন, আপনার কথা জানান

কানাডার মেনিটোবা আসার সহজ সূযোগ

মাহমুদা নাসরিন

কানাডা সবসময়ই অভিবাসীদের স্বাগত জানিয়ে এসেছে। এদেশেরই একটি সুন্দর, প্রাকৃতিক সম্পদে ভরপুর প্রদেশ ম্যানিটোবা। কানাডার প্রত্যেকটি প্রদেশ নিজস্ব স্বকীয়তা ধারণ করে।  এদেশের ছোট  বড়  সব শহর গুলোতেই নাগরিক সব  সূযোগসুবিধা আছে    ।  ছোট শহরের শান্ত নিরিবিলি পরিবেশে বসবাসের মজাটাই আলাদা।  কানাডার ইমিগ্রেশন প্রক্রিয়াতে প্রভিন্সিয়াল নমিনী একটি বিশেষ ভূমিকা পালন করছে। এভাবে বিভিন্ন প্রভিন্স তাদের চাহিদা অনুযায়ী বিভিন্ন ক্যাটাগরিতে লোক চায়। আপনার যোগ্যতা ও মেধা দিয়ে আবেদনের প্রেক্ষিতে ওরা আপনাকে বাছাই করা মানেই নোমিনেশন পাওয়া। এভাবে  ৬০০ এক্সট্রা পয়েন্ট নিয়ে এক্সপ্রেস এন্ট্রিতে খুব সহজেই ঢোকা যায়। 

অন্টারিও আর সাচকাচুয়ান প্রদেশের মাঝামাঝি মানিটোবা । এটি মূলত কৃষিপ্রধান  ও প্রাকৃতিক সম্পদে ভরপুর। বিশাল এই প্রদেশটিতে মাত্র বারো লক্ষ লোকের বসবাস।  রাজধানী উইনিপেগের আশেপাশেই বেশিরভাগ লোক থাকে  ।  মেনিটোবা প্রভিন্সিয়াল নমিনী প্রোগ্রাম এর মাধ্যমে আপনি পেয়ে যেতে পারেন ৬০০ পয়েন্ট যা আপনার এক্সপ্রেস এন্ট্রি প্রোফাইলকে খুব সহজেই খুবই আকর্ষণীয়  করতে পারে। ফলে আপনি পার্মানেন্ট রেসিডেন্ট হিসাবে এপ্লিকেশন করার আমন্ত্রণ পেতে পারেন। স্কীলড ওয়ার্কার, বিসনেস ইমিগ্রেশন এবং মর্ডেন কমিউনিটি প্রোগ্রাম এর আওতায় মেনিটোবা সমগ্র বিশ্ব থেকে ইমিগ্র্যান্ট নিচ্ছে। এক্সপ্রেশন অফ ইন্টারেস্টের মাধ্যমে অনেকগুলো প্রশ্নের উত্তর দিয়ে এই প্রোগ্রামটিতে অংশগ্রহণ শুরু হয়। মানিটোবার ভিতর থেকে এবং কানাডার বাইরে থেকে স্কীলড ওয়ার্কার ক্যাটাগরিতে লোক নেয়া হচ্ছে। টেম্পোরারি ফরেন ওয়ার্কার এবং ইন্টারন্যাশনাল স্টুডেন্টরা ভিতর থেকে এবং স্কীলড ওয়ার্কাররা কানাডার বাইরে থেকে আবেদন করছেন। আবেদনকারীদের মধ্যে থেকে সর্বোচ্চ পয়েন্ট প্রাপ্তদের ইনভাইটেশন টু  এপলাই পাঠানো হয়। ভাষাগত দক্ষতা , শিক্ষাগত যোগ্যতা, জব এক্সপেরিয়েন্স এবং ম্যানিটোবাতে নিকট আত্মীয় বা বন্ধু থাকলে পয়েন্টস দেয়া হচ্ছে। ১০০ নম্বরের মধ্যে মাত্র ৬০ পেলেই কম্পেটিশনের পুলে ঢুকতে পারবেন।

বিসনেস ইম্মিগ্রান্টদের জন্যেও নিকট আত্মীয় থাকলে পয়েন্টস আছে। ইনভেস্টরদের অন্যান প্রভিন্স এর তুলনায় অনেক কম ইনভেস্ট করতে হয়।  এখানে বিসনেস ইম্মিগ্রান্টরা সরাসরি পার্মানেন্ট রেসিডেন্ট হিসাবে আসেন।   অন্যান্য প্রভিন্সে ফরেন ওয়ার্কার থেকে পার্মানেন্ট রেসিডেন্ট হতে হয়।

মানিটোবার মর্ডেন শহরটিতে মাত্র নয়  হাজার  লোকের বসবাস এবং এটি উইনিপেগ থেকে বেশ দূরে। এই শহরে যারা যাবেন তারা এক্সট্রা পাঁচ পয়েন্ট পাবেন। মর্ডেনে কেবিনেটমেকার, ম্যানুফ্যাকচারার, সেলাই মেশিন অপারেটর , হেভি  মেশিন অপারেটরদেরকে আবেদন করতে বলা হয়েছে।  আইএল্টসএ  ৫ থাকলে আবেদন করতে পারবেন।  এপ্রসঙ্গে আরো জানতে চাইলে আমাকে ইমেইল করুন nasrinmahmuda8@gmail.com

 

মাহমুদা নাসরিন, রেগুলেটেড কানাডিয়ান ইমিগ্রেশন কন্সাল্ট্যান্ট এবং কমিশনার অফ অথস   , ক্যানবাংলা ইমিগ্রেশন সার্ভিসেস, ডানফোর্থ এভিনিউ, টরেন্টো , কানাডা

 

পাঠকের মন্তব্য

শ্রেণীভুক্ত বিজ্ঞাপন

জন্মদিন/শুভেচ্ছা/অভিনন্দন


শ্রেণীভুক্ত বিজ্ঞাপন

কাজ চাই/বাড়ি ভাড়া


শ্রেণীভুক্ত বিজ্ঞাপন

ব্যক্তিগত বিজ্ঞাপন/অনুভূতি


 
 
নিবন্ধন করুন/ Registration