৮ময় বর্ষ সংখ্যা ৪৬ | সাপ্তাহিক  | ১৯ জুলাই ২০১৭ | বুধবার
কী ঘটছে জানুন, আপনার কথা জানান

ষোড়শ সংশোধনী বাতিল নিয়ে সংসদে হুক্কাহুয়া

ড. সুলতান আহমদ

সংবিধানের ষোড়শ সংশোধনী আপীল বিভাগের সর্বসম্মত রায়ে বাতিল হবার পর সংসদে অনির্ধারিত আলোচনায় সংসদ সদস্যদের হুক্কাহুয়া মার্কা আলোচনার সারবস্তু পত্রিকায় দেখলাম। মতিয়া, মেনন, ইনু, বাদলের আলোচনায় (!) চিৎকার দেখলাম। ৭৫ এর ১৫ আগষ্টের আগের এদের হুক্কাহুয়া মার্কা বক্তব্য যদি সংসদে কাউকে বাজানোর অনুমতি দেয়া হত, তাহলে শোনা যত মুজিব হত্যার উস্কানীর জন্য যুদ্ধাপরাধীদের আগে এদের বিচার করলে নির্ঘাত ন্যুনতম সারা জীবন লাল দালানের বাসিন্দা হত। এখন নৌকার বাসিন্দা। একেই বলে নিয়তি আর আদর্শহীন রাজনীতির উপাখ্যান।

সংসদ হতে বিচারপতিদের অপসারনের ক্ষমতা সংবিধানের ৪র্থ সংশোধনীর মাধ্যমে রাষ্ট্রপতির হাতে নিয়ে গিয়েছিলেন শেখ মুজিব। পরবর্তীতে ফরমানের মাধ্যমে রাষ্ট্রপতি হতে সুপ্রীম জুডিসিয়াল কাউন্সিলের হাতে ন্যাস্ত করা হয়। জিয়াউর রহমান এ ক্ষমতা নিজের হাতে রাখতে চাননি বলেই এ ব্যবস্থা নেয়া হয়। তাহলে দাঁড়াল, সংসদের হাত হতে এ ক্ষমতা নিয়ে নেয়ার জন্য দায়ী জিয়া নয়, মুজিবই দায়ী। মুজিব সংসদ সদস্যদের যোগ্যতা ও চরিত্র অনুধাবন করতে পেরেই ব্যবস্থাটি নিয়েছিলেন বলে আমি মনে করি।

পাঠক বন্ধুগন, আলোচক সংসদ সদস্যদের ভাষা লক্ষ্য করুন।

মতিয়া চৌধুরী বলেন, সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল কাছাকাছি পাকিস্তানে আছে। যে পাকিস্তানকে বাংলাদেশ গোরস্থানে পাঠিয়েছে, সে পাকিস্তান হলো প্রধান বিচারপতির আদর্শ।

তোফায়েল আহমদ বলেন, ড. কামাল ও আমীর-উল ইসলামের সমালোচনা করে তিনি বলেন, ‘তাঁরা সুবিধাবাদী। বাহাত্তরে সংবিধান করলেন একরকম, এখন অন্য কথা বলছেন। আইয়ুব খানের পদ্ধতি অ্যামিকাস কিউরিদের পছন্দ। এসব করতে গিয়ে অসত্য কথা বললেন। নীতিহীন ব্যক্তিরা সমাজে ধিক্কৃত হয়। সেটা বলতে চাই না।’

ড. কামাল হোসেন ও আমীর-উল ইসলামের সমালোচনা করে শেখ সেলিম বলেন, ‘কোথাকার ডাক্তার তিনি। মুরগি, ছাগল না ভেড়ার। কামাল হোসেন প্রেসক্রিপশন দিয়েছেন, আমীর-উল ইসলাম...। কত বড় মোনাফেক, সুবিধাভোগী। পাকিস্তানের চিন্তাচেতনা আনতে চান? একজনের তো শ্বশুরবাড়ি পাকিস্তানে, মেয়ের জামাই ইহুদি।’

মন্ত্রী রাশেদ খান মেনন সুপ্রিম কোর্টের রায় পুনর্বিবেচনার আহ্বান জানিয়ে বলেন, এই রায়ের পেছনে জাতীয় সংসদকে তাঁদের ইচ্ছার অধীনে নিয়ে আসার উদ্দেশ্য রয়েছে। কোনো বৃহত্তর ষড়যন্ত্রের অংশ কি না, তা বিবেচনায় আনতে হবে। তিনি ড. কামাল হোসেন ও আমীর-উল ইসলামের সমালোচনা করে বলেন, কেন তাঁরা আজকে এই অবস্থান নিলেন? তাঁরা সময়-সময় রং বদলান।

সাংসদ আলী আশরাফ বলেন, দেশটাকে সাংঘর্ষিক অবস্থার দিকে নিয়ে যাওয়া হচ্ছে। এই রায় পুনর্বিবেচনা করতে হবে। তিনি বিশিষ্ট দুই আইনজীবীর সমালোচনা করে বলেন, অসাংবিধানিক সরকারব্যবস্থার জন্য পাকিস্তান চ্যাম্পিয়ন। সুশীল সমাজের নামধারীরা, অ্যামিকাস কিউরি নামে কিসের দিকে নিয়ে যাচ্ছেন, এটা কিসের লক্ষণ?

জাতীয় পার্টির জিয়াউদ্দিন বাবলু বলেন, ড. কামাল হোসেন ও আমীর-উল ইসলাম রং ও ভোল পাল্টেছেন। ১/১১-এর সময় অবৈধ সরকারের দিকে সহযোগিতার হাত বাড়িয়েছেন। ‘ড. কামাল হোসেন অনেকবার নিজের ভোল পাল্টেছেন। কালো টাকা সাদা করেছেন। তিনি কিভাবে এমিকাস কিউরি হতে পারেন?

প্রথমতঃ বলা প্রয়োজন, এ সংসদে এসে জবাব দেয়ার অধিকার নেই, তাদের সম্বন্ধে মূর্খদের সমালোচনার সুযোগ দিয়ে, স্পিকার সংসদকে চিড়িয়খানায় পরিনত করেছেন।ড.কামাল হোসেন ও ব্যারিষ্টার আমির-উল-ইসলামের জুতা পরিষ্কার যোগ্যতাওত তোফায়েল,, শেখ সেলিম,, মেনন, মতিয়া, বাবলুর নেই।।

মতিয়া, মেনন, ইনু, বাদলরা হল নীতি-আদর্শহীন রাজনৈতিক বখাটে। তোফায়েল আহমদ "রক্ষীবাহিনীর" সর্বময় কর্তা হিসাবে মুজিব হত্যার সহযোগী। শেখ সেলিম বলেছে, ‘কোথাকার ডাক্তার তিনি। মুরগি, ছাগল না ভেড়ার। একজনের তো শ্বশুরবাড়ি পাকিস্তানে, মেয়ের জামাই ইহুদি।’ এ হল সেই শেখ সেলিম, বিডিআর massacre এ জন্য যে দায়ী। তোর চৌদ্দগুষ্ঠির মধ্যে ড. উপাধি আছে কারো? হাসিনার ছেলের বৌওত ইহুদি। সেটা বললিনা কেন? তোর দুর্বব্যহারের কারনে সোহেল তাজ মন্ত্রীত্ব ছেড়েছে।

অনেকেই বলেছে, রাষ্ট্রপতিকে এই সংসদ ইমপিচমেন্ট করতে পারলে বিচারপতিদের পারবে না কেন? তার উত্তর, জীবনে কোন পরীক্ষায় তৃতীয় বিভাগের উপরে না পাওয়ার লোককে যারা রাষ্ট্রপতি বানায়, সংসদ তাকে যেমন বানাতে পারে, সরাতেও পারে। কিন্তু তেমন যোগ্যতার কোন লোক বিচারপতি হতে পারেনা, পার্থক্যটা এখানেই।

পরিশেষে বলতে চাই, যে সংসদ সদস্যরা জাতীর স্রষ্টাকে হত্যা করার ষড়যন্ত্রে লিপ্ত হয় (৭৫ এ অন্য কোন দল সংসদ সদস্য ছিলনা), ইয়াবা সম্রাট, দখলবাজ-লুটেরা-রিলিফ চোর, তাদের হাতে বিচারপতিদের ইম্পিচমেন্টের ক্ষমতা দিতে হবে কেন?

Email: ahmaddrsultan.com

পাঠকের মন্তব্য

শ্রেণীভুক্ত বিজ্ঞাপন

জন্মদিন/শুভেচ্ছা/অভিনন্দন


শ্রেণীভুক্ত বিজ্ঞাপন

কাজ চাই/বাড়ি ভাড়া


শ্রেণীভুক্ত বিজ্ঞাপন

ব্যক্তিগত বিজ্ঞাপন/অনুভূতি


 
 
নিবন্ধন করুন/ Registration