৮ময় বর্ষ সংখ্যা ৪৬ | সাপ্তাহিক  | ১৯ জুলাই ২০১৭ | বুধবার
কী ঘটছে জানুন, আপনার কথা জানান

নতুন বিতর্কে আটকে গেলো নাগরিকত্ব সংশোধনী বিল

নতুনদেশ ডটকম

নতুন বিতর্কে আটকে গেলো বহুল আকাংখিত নাগরিকত্ব আইনের সংশোধনী সংক্রান্ত বিল-সি ৬ । সিনেট কমিটি থেকে সিনেটে যাওয়ার প্রথম দিনেই প্রস্তাবিত সংশোধনী বিলটি নিয়ে নতুন বিতর্ক দেখা দেয়। টানা দুই দিন বিতর্কের পর কোনো ধরনের সিদ্ধান্ত ছাড়াই প্রস্তাবটির উপর আলোচনা মূলতবি হয়ে গেছে।

অটোয়ায় সিনেটের দায়িত্বশীল সূত্র নতুনদেশ ডটকমকে জানায়, গত ৭ মার্চ সিনেট কমিটি প্রস্তাবিত বিলটি কোনো ধরনের সংশোধনী ছাড়াই সিনেটে পাঠায়। তবে কমিটি সরকারের বিবেচনার জন্য তিনটি পরামর্শ ওই প্রস্তাবের সাথে যুক্ত করে দেয়।

সূত্র জানায়, গত ৮ মার্চ সিনেটে আলোচনার জন্য বিলটি উঠলে সিনেটর রতনা অমিতভার তৃতীয় পাঠের (থার্ড রিডিং) এ পাঠানোর প্রস্তাব দেন। এ নিয়ে বিতর্কের মধ্যে সিনেটর ইলেইন ম্যাককয় তৃতীয় পাঠের বিরোধীতা করেন। তবে তিনি একটি সংশোধনী যুক্ত করার প্রস্তাব করেন। সিনেটর ম্যাককয় এর সংশোধনী প্রস্তাবের উপরই সিনেটের পুরো আলোচনা কেন্দ্রীভূত হয়ে যায়।

সিনেটের সংশ্লিষ্ট সূত্র জানায়, সিনেটর ইলেইন ম্যাককয় প্রস্তাবিত আইনে নাগরিকত্ব বাতিলের যে বিধান রাখা আছে তার তীব্র কিরোধীতা করে সংশোধনের প্রস্তাব করেন। তিনি বলেন, নাগরিকত্ব এর মতো একটি গুরুত্বপূর্ণ অধিকার খারিজ করে দেওয়ার অধিকার বেনামি ইমিগ্রেশন অফিসারের হাতে থাকাটা অন্যায়। তিনি বলেন, মন্ত্রী নয় তার চেয়ে ৬ ধাপ নীচের একজন কর্মকর্তার কলমের খোঁচায় একজন কানাডীয়ানের নাগরিকত্ব বাতিল হয়ে যাবে তা মানা যায় না।

সিনেটর ম্যাককয়- নাগরিকত্ব আবেদনে তথ্য গোপন এবং প্রতারনার দায়ে কারো নাগরিকত্ব বাতিল করতে হলে সেটি জনপ্রতিনিধিদের এখতিয়ারে রাখাই সমীচীন। ফেডারেল কোর্টের বিচারকের সামনে উন্মুক্ত বিতর্কের মাধ্যমে সেই সিদ্ধান্ত নেওয়া যেতে পারে। সিনেটর ম্যাককয়- তার সংশোধনী প্রস্তাবে- এই বিধিগুলো সংযোজনের প্রস্তাব করেছেন।

জানা যায়,বিতর্কে কয়েকজন সিনেটর এই পর্যায়ে এসে নতুন করে সংশোধনী সংযোজনের প্রস্তাব বিধিসম্মত কী না সেই প্রশ্নও তুলেন। দীর্ঘ বিতর্কের পর আলোচনা মূলতবি হয়ে যায়। এই রিপোর্ট লেখা পর্যন্ত নতুন বিতর্কের তারিখ নির্ধারিত হয়নি।

সিনেটর ম্যাককয় এর সংশোধনী প্রস্তাব নিয়ে বিতর্ক দীর্ঘায়িত হতে পারে বলে ধারনা দিয়েছে সংশ্লিষ্ট সূত্রগুলো। সেই ক্ষেত্রে বিলটি আইনে পরিণত হওয়াটাও দীর্ঘসূত্রতায় পড়ে যতে পারে। 

 

পাঠকের মন্তব্য

শ্রেণীভুক্ত বিজ্ঞাপন

জন্মদিন/শুভেচ্ছা/অভিনন্দন


শ্রেণীভুক্ত বিজ্ঞাপন

কাজ চাই/বাড়ি ভাড়া


শ্রেণীভুক্ত বিজ্ঞাপন

ব্যক্তিগত বিজ্ঞাপন/অনুভূতি


 
 
নিবন্ধন করুন/ Registration